রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাথরঘাটায় উপকূল দিবস পালিত

বরগুনার পাথরঘাটায় ভয়াল ১২ নভেম্বর নিহতের স্মরণে উপকূল দিবস পালিত হয়েছে।

রোববার (১২ নভেম্বর) বেলা ১১টায় পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে একটি শোভা যাত্রা পৌর শহরের শেখ রাসেল স্কয়ার চত্বর থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পাথরঘাটা প্রেসক্লাব চত্বরে শেষ হয়।  পাথরঘাটা প্রেসক্লাব মিলনায়তনে ৭০ এর প্রাণহানীদের রুহের মাগফিরাতে দোয়া মোনাজাত করা হয।

সাংবাদিক রফিকুল ইসলাম মন্টুর সহযোগিতা ও দিকনির্দেশনায় বরগুনার পাথরঘাটায় এ দিবসটি আয়োজন করেন পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন।

এ অনুষ্ঠানে বক্তব্য দেন- পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমিন সোহেল, সহকারী অধ্যাপক আহসান হাবীব, জাকির হোসেন খান, মজিবুর রহমান কালু, নজমুল হক সেলিম, মেহেদী শিকদার প্রমুখ।

স্মৃতিচারণ অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন। দোয়া পরিচালনা করেন উপকূল সুরক্ষা আন্দোলনের সদস্য মাওলানা আরিফুর ইসলাম। বক্তারা ৭০ সনের বন্যার স্মৃতিচারণ করেন এবং এ দিনটি উপকূল দিবস হিসেবে স্মৃতির দাবি করেন।

১৯৭০ সালরে ১২ নভম্বের তৎকালীন র্পূব পাকিস্তানের (র্বতমান বাংলাদশের) দণিাঞ্চলে আঘাত হানে। এ পর্যন্ত রেকর্ড করা ঘূর্ণিঝড় সমূহরে মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় এবং এটি র্সবকালের সবচেয়ে ভঙ্করতম প্রাকৃতকি দুর্যোগের একটি।

এ ঝড়ের কারণে প্রায় ৫ লাখ মানুষ প্রাণ হারায়। এটি ১৯৭০-এর উত্তর ভারতীয় ঘুর্ণিঝড় মৌসুমরে ৬ষ্ঠ ঘূর্ণিঝড় এবং মৌসুমরে সবচেয়ে শক্তশিালী ঘূর্ণিঝড় ছিল। এটি সিম্পসন স্কেলে ‘ক্যাটাগরি ৩’ মাত্রার ঘূর্ণিঝড় ছিল।

১২ নভেম্বর উপকূলবাসীর জীবনমান উন্নয়নসহ উপকূল সুরক্ষার লক্ষে উপকূল দিবস বাস্তবায়ন কমিটি সপ্তম বারের মতো উপকূলের উপকূলের সবক’টি উপজেলায় একযোগে ‘উপকূল দিবস’ পালিত হচ্ছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

স্বত্ব © 2024 বিডি পোস্ট ৭১