শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজী কালুর দরবারে মনোবাসনা পূরণে যান ভক্তরা

 

 গাজী কালুর দরবার

 

 

দক্ষিণের জেলা বরগুনার নদী বিধৌত একটি উপজেলা আমতলী। দর্শনীয় স্থান কালুর দরবার শরীফ  হলদিয়া ইউনিয়নের টেপুরা গ্রামে অবস্থিত। প্রতিদিন আশপাশের এলাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু নারী-পুরুষ এখানে সমবেত হন মনোবাসনা পূরণ ও পীরের সান্নিধ্যে এসে পুণ্য লাভের জন্য।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, শতবছর আগে আজিজ ফকির ও মালেক ফকির নামে গাজী কালুর দুজন ভক্ত জনমানবহীন স্থানে এই দরবার শরীফ স্থাপন করেন। তখন থেকেই এখানে বিভিন্ন ধর্মের মানুষের আনাগোনা হতে থাকে। তখন এই জায়গার নাম ছিল সুন্দরবন, পরে কালক্রমে এখানে মানুষের বসতি গড়ে ওঠে। এখানে রয়েছে গাজী ও কালুর পৃথক দুটি আসন, মনসার ঘর, হযরত খিজির (আঃ) এর পানির কূপ এবং বারো আউলিয়ার আসন। প্রতি বৃহস্পতিবার এই দরবারে সাপ্তাহিক ওরস হয়। এদিন এখানে গান, দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হয়।

সংশ্লিষ্টরা জানান, গাজী কালুর ইতিহাসকে ভক্তরা ধর্মীয় কাহিনী বিশ্বাস করেন। এ কারণেই নানা আশা পূরণ ও পুণ্য লাভের আসায় এই দরবারে ইবাদতে মশগুল থাকেন ভক্ত আশেকানরা। প্রতি বছর ২৯ মাঘ ও ২৯ ফাল্গুন এখানে ওরস মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় মাজার প্রাঙ্গণে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। উৎসব ছাড়াও সারা বছর এখানে আধ্যাত্মিক মতাদর্শে বিশ্বাসী এবং দর্শনার্থীদের আনাগোনা থাকে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

স্বত্ব © 2024 বিডি পোস্ট ৭১